রাজধানীতে ফের পোশাক শ্রমিকদের বিক্ষোভ

18
মিরপুর জুড়ে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সোনালী দিন ডেস্ক : রাজধানীর মিরপুরজুড়ে বিভিন্নস্থানে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা। নতুন মজুরি কাঠামোর বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে রোববার (৬ জানুয়ারি) থেকে বৃহস্পতিবার (১০ জানুয়ারি) পর্যন্ত টানা পাঁচদিন রাজধানী, সাভার ও গাজীপুরের বিভিন্ন এলাকায় বিক্ষোভ করেন শ্রমিকরা।

একদিনের বিরতিতে আবার শনিবার (১২ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভে নেমেছেন তারা।

এদিন সকাল ১০টার পর থেকে মিরপুরের শেওড়াপাড়া, মিরপুর-১৪, টোলারবাগ, বাংলা কলেজের সামনে ও টেকনিক্যাল এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন আশপাশের এলাকার গার্মেন্টস শ্রমিকরা।

সকাল সাড়ে ১০টা থেকেই রাজধানীর শেওড়াপাড়া ও মিরপুর-১৪ এলাকায় নেমে আসেন শ্রমিকরা। এর ফলে পুরো এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

কাফরুল থানার উপ-পরিদর্শক (এসআই) আশরাফ বলেন, শেওড়া পাড়ায় শ্রমিকরা নামলেও কিছুক্ষণ পর তারা সরে যেতে রাজি হয়েছেন। এখানকার পরিস্থিতি প্রায় স্বাভাবিক রয়েছে।

তবে মিরপুর-১৪ এলাকার রাস্তায় অবস্থান করে বিক্ষোভ করছেন শ্রমিকরা। ওই সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ চেষ্টা করছে বলেও জানান তিনি।

এদিকে, বাংলা কলেজ-টেকনিক্যাল মোড় এলাকার সড়কেও পোশাক শ্রমিকরা অবস্থান নিয়েছেন। এসময় বিক্ষুদ্ধ শ্রমিকরা একটি মোটরসাইকেল ও একটি প্রাইভেটকার ভাঙচুর করেছেন বলে জানা গেছে।

দারুস সালাম থানার ডিউটি অফিসার সাজ্জাদ বলেন, আশপাশের বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা অবস্থান নিলে পুরো সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের বাড়তি সদস্য মোতায়েনসহ ঊর্ধ্বতনরা ঘটনাস্থলে রয়েছেন।

শ্রমিকদের অভিযোগ, তাদের জন্য সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো নির্ধারণ করলেও মালিকপক্ষ তা দিচ্ছে না।

এদিকে, মালিকপক্ষের কাছ থেকে বার বার আশ্বাস সত্ত্বেও বিক্ষোভ অব্যাহত রেখেছে তারা।