কানাডায় ট্রুডো আবারও নির্বাচিত

0

সারাবিশ্ব ডেক্স : কানাডায় সাধারণ নির্বাচনে দেশটির পার্লামেন্ট হাউস অব কমন্সে ক্ষমতাসীন লিবারেল পার্টি জয়ী হয়ে আবারও সরকার গঠন করেছে। তবে গত নির্বাচনের মতো পার্লামেন্টে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন সরকারের একক সংখ্যাগরিষ্ঠতা ছিল না এবার।

গতকাল স্থানীয় সময় সোমবার (২১ অক্টোবর) ভোটগ্রহণ শেষে ঘোষিত ফলের ভিত্তিতে লিবারেল পার্টির জয় নিশ্চিত হয়। ভোটগ্রহণ শেষ হতেই জাস্টিন ট্রুডো এবং তার প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির অ্যান্ড্রু শিয়ারের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছিলো। পরে কম ব্যবধানেই বিজয়ী দল এগিয়ে যায়। তেমনটাই জানিয়েছে রয়টার্স।

উল্লেখ্য, ২০১৫ সালে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ সরকার গঠন করেন ট্রুডো। তখন জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, কানাডাকে শরণার্থীবান্ধব করা, রাষ্ট্রীয় সিদ্ধান্তে স্বচ্ছতা আনার পাশপাশি বেশকিছু প্রতিশ্রুতি দিয়েছিলেন দেশটির নাগরিকদের। এই নারীবাদী তরুণ নেতা তার যুগোপযোগী নানা কর্মকাণ্ডের জন্য গণতান্ত্রিক নেতা হিসেবেও জনপ্রিয় হন। তবে ক্ষমতার মেয়াদের শেষের দিকে এসে বিতর্কে জড়িয়ে বেশ কিছুটা সুনাম হারালেও আবার নির্বাচনে জয়ী হলেন তিনি।