শ্রীলঙ্কায় সিরিজ হামলা নিহত বেড়ে ১৩৮, নিরাপত্তা নিশ্চিতে সেনা সদস্য মোতায়েন

12
শ্রীলঙ্কায় নিরাপত্তা নিশ্চিতে সেনা সদস্য মোতায়েন

সোনালী দিন ডেস্ক : শ্রীলঙ্কার রাজধানীর কলম্বোয় গির্জা ও অভিজাত হোটেলে সিরিজ বোমা হামলায় নিহত বেড়ে ১৩৮ জনে দাঁড়িয়েছে।

রোববার সকাল পৌনে ৯টার দিকে তিনটি গির্জায় স্টার সানডে’র প্রার্থনা চলাকালে এবং তিনটি হোটেলে এই হামলা চালানো হয়।

এখন পর্যন্ত হামলার কারণ জানা যায়নি এবং কোনো গোষ্ঠীও দায় স্বীকার করেনি।

কলম্বোর পুলিশ জানিয়েছেন, এখন পর্যন্ত ১৩৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৪ শতাধিক মানুষ। নিহত বাড়ছেই।

পুলিশ সূত্রের খবর, শুধুমাত্র উত্তর কলম্বোর কাতুওয়াপৃথিয়ার সেন্ট সেবাস্টিন গির্জাতেই বোমা হামলায় অর্ধশতাধিক মানুষ নিহত হয়েছেন। আর পূর্বাঞ্চলের বাত্তিকোলার গির্জায় ২৫ জন নিহত হয়েছেন।

কলম্বো পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা জানান, স্থানীয় সময় সকাল পৌনে ৯টার দিকে সিরিজ এই হামলা চালানো হয়। তখন অনেকে গির্জায় প্রার্থনা করছিলেন।

রাজধানীর নেগম্বোর কাতুওয়াপৃথিয়ার সেন্ট সেবাস্টিন গির্জা কর্তৃপক্ষ তাদের ফেসবুক পেজে হামলায় ক্ষতিগ্রস্ত গির্জার ভেতরে ছবি প্রকাশ করে জনতার সাহায্য চেয়েছেন। এতে গির্জার চেয়ার ও ফ্লোরে ছোপ ছোপ রক্ত লেগে থাকতে দেখা গেছে।

কলম্বো ন্যাশনাল হাসপাতালের পরিচালক বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, বহু মানুষকে হাসপাতালে আনা হয়েছে। আহতদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

হামলার পর পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জরুরি বৈঠক আহ্বান করেছেন। নিরাপত্তা নিশ্চিতে ২০০ সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

সরকার সব স্কুলে দু’দিনের ছুটি ঘোষণা করেছে। কলম্বো বিমানবন্দরে যাত্রীদের না আসার জন্য বলা হয়েছে।

পুলিশ জানিয়েছে, কলম্বোর সেন্ট অ্যান্থনি, পশ্চিম উপকূলীয় শহর নেগম্বোর সেন্ট সেবাস্টিন এবং পূর্বাঞ্চলের বাত্তিকোলার গির্জা লক্ষ্য করে হামলা চালানো হয়।

এ ছাড়া পাঁচ তারকা হোটেল দ্য সাংরি-লা, দ্য সিনামন ও কিংসবারি লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়েছে।