নৌকায় আসা ৫৬ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে মালয়েশিয়া

10

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা ৫৬ জন রোহিঙ্গা বহনকারী একটি নৌকা মালয়েশিয়া পৌঁছেছে। তাদেরকে মালয়েশিয়ায় প্রবেশ করতে দেয়া হবে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর প্রকাশ করেছে।

মালয়েশিয়ার নৌ বাহিনীর প্রধান আহমেদ কামারুল জামান আহমেদ বদরুদ্দিন জানান, মঙ্গলবার সকালে ৫৬ জন রোহিঙ্গাবাহী নৌকাটিকে ল্যাংকাউয়ি দ্বীপে আটক করা হয়।

তিনি বলেন, ‘নৌকাটিতে ১৯ জন পুরুষ, ১৭ নারী এবং ১২ জন মেয়ে-ছেলে রয়েছেন। প্রাথমিকভাবে নৌ বাহিনী তাদের খাবার, পানীয় এবং ওষুধ সরবরাহ করেছে।’

অ্যাডমিরাল রোজালি জানান, রোহিঙ্গাদের নৌকাটি কোয়ালা কেদাহ জেটিতে নিয়ে যাওয়া হয়েছে এবং কেদাহ ইমিগ্রেশন কার্যালয়ে তাদের হস্তান্তর করা হয়েছে।

তিনি বলেন, ‘মালয়েশিয়ার জলসীমানায় আইন কেউ ভঙ্গ করলে আমরা খুব কড়া পদক্ষেপ নেই। মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে ভালো আচরণ করা হচ্ছে।’

গতকাল সোমবার রোহিঙ্গাদের নিয়ে একটি নৌকা থাইল্যান্ড উপকূল হয়ে মালয়েশিয়ার পথে যাচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্সে একটি খবর প্রকাশিত হয়। এরপর থেকে সমুদ্রে টহল বাড়ায় দেশটির কোস্ট গার্ড ও নৌ বাহিনী।

গত ২৫ আগস্ট রাখাইনে কয়েকটি পুলিশ ফাঁড়িতে হামলা হয়। এর জেরে সেখানে সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করে মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তারপর প্রায় সাত লাখ রোহিঙ্গা প্রাণ বাঁচাতে ক্রমান্বয়ে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে চলে আসে।